মহা দূর্বারে রত্তি উপধি
উন্নিদ্র সঙ্গীতে স্ববশ লহরীর ঐকল্য
মায়ার হৃষিত অঞ্চিত ভালবাসা
আজ আমার পরিহাস,
আজ আমার অকর।
বিভূতি বাসনা অন্ধকার আরক্ষে
কোথায় কামিনীর কুন্ডলা?
কোথায় অখল?
যা দেখি সবই একলি,
যা ভাবি সবই অগম_
আমার চাওয়াগুলো লাল অঙ্কারে
করে স্মৃতির লেহন।